অনলাইন থেকেই শিখুন এবং অন‍্যকে শেখার জন‍্য উৎসাহিত করুন!

ওয়েব ডেভেলপমেন্টের রিসোর্সসমূহ

প্রথম পাতা   /   ওয়েব ডেভেলপমেন্ট   /   ওয়েব ডেভেলপমেন্টের রিসোর্সসমূহ

GTmetrix

এই সাইটটি ওয়েবসাইটের স্পিড, লোডিং টাইম এবং এর অপটিমাইজেশন সম্পর্কিত তথ্য জানার জন্য ব্যবহৃত হয়।

ওয়েবসাইট

Wappalyzer

Wappalyzer মূলত একটি ব্রাউজার এক্সটেনশন । এটি ব্যবহার করে একটি ওয়েবসাইট সম্পর্কে বিভিন্ন তথ্য জানা যায়।
যা যা জানা যায়ঃ  ১। সাইটটি তৈরিতে কোন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ ব্যবহার করা হয়েছে  ২। কি কি ফ্রেমওয়ার্ক ব্যবহার করা হয়েছে  ৩। কোন ধরনের সিএমস ব্যবহার করা হয়েছে  ৪। কি কি উইজেড ব্যবহার করা হয়েছে  ৫। কি ডাটাবেজ ব্যবহার করা হয়েছে  ৬। কি সার্ভার ব্যবহার করা হয়েছে ইত্যাদি জানা যায়।

ওয়েবসাইট

VMware

অনেক সময় কোন ডিজাইন উইন্ডোজ, লিনাক্স, ম্যাক সব কিছুতে ঠিকমত কাজ করছে কিনা দেখার জন্য আলাদা মেশিনে দেখতে হয়, আবার একসাথে একাধিক অপারেটিং সিস্টেম সেটাপ করাও ঝামেলার ব্যাপার। VMWare এ সাময়িক ভাবে একাধিক OS সেটআপ দিয়ে এই ব্যাপার দেখা বেশ সহজ।
তবে MacOS 10.12 sierra ব্যবহার করার জন্য কিছু অতিরিক্ত কাজ করতে হয়। Youtube এ ভাল tutorial আছে এবিষয়ে।

ওয়েবসাইট

Simple Note

এটি একটি ওপেনসোর্স সফটওয়্যার এর সাহায্যে প্রতিদিন এর টুডুলিষ্ট করা যাই এবং এর সাথে সিক্রোনাইজ আপশন আছে ফলে এটি কম্পিউটার এবং মোবাইলে ব্যবহার করা যায়।

ওয়েবসাইট

Notepad++

নোটপ্যাড++ হচ্ছে খুবই লাইট টেক্সট এডিটর সফটওয়ার, খুব অল্পসময়ে লোড হওয়ার কারনে  এটি অনেক জনপ্রিয়। সোর্সকোড এডিট করার জন্য উইন্ডোজের সাথে থাকা notepad এর মতই কিন্তু দারুন সব ফিচার সম্পন্ন ফ্রি এবং হালকা একটি সফটওয়ার। অটোকমপ্লিট, ট্যাগ কালার ইনডিকেটর এবং আলাদ আভাবে ট্যাগ খুঁজে বের করা, কলাপ্স করা এর কিছু অনন্য ডিফল্ট অপশন। এছাড়াও নিজের মত করে সাজিয়ে নেয়ার বেশকিছু সুযোগ আছে এতে।

ওয়েবসাইট

Firefox Developer Edition

ওয়েব ডিজাইন বা ডেভেলপ করার কাজে যারা mozilla firefox কে ব্রাউজার হিসেবে ব্যবহার করেন, তাদের কাছে খুব জনপ্রিয় একটী add-on হচ্ছে Firebug । তবে firebug এর ওয়েবসাইটে গেলে দেখতে পাবেন লেখা আছে "The Firebug extension isn't being developed or maintained any longer." । অর্থাৎ এর কোন আপডেট আর পাওয়া যাবে না ভবিষ্যতে। তবে আশার কথা হচ্ছে mozilla firefox তাদের নতুন একটি version বের করেছে ডেভেলপার এডিশন নামে। যার মধ্যেই আছে এমন সব টুলস যা একজনকে ওয়েব ডিজাইন বা ডেভেলপ করার কাজে অনেক সাহায্য করবে mozilla এর স্লোগান থেকেই তা বোঝা যায়। ডেভেলপারদের কথা মাথায় রেখে firefox এর সকল সুবিধার সাথে কিছু বাড়তি সুবিধা যোগ করে মূলত এটি বানানো হয়েছে। এতে যোগ করা হয়েছে Firefox Developer Tools যা দিয়ে আপনি HTML, CSS, Javascript পরীক্ষা, এডিট, এবং ডিবাগ করতে পারবেন। এছাড়াও রেগুলার firefox এ এই সংক্রান্ত উপডেট আসার ১২ সপ্তাহ আগেই firefox এর এই এডিশনে সেই আপডেটটি পেয়ে যাবেন। আর আমার কাছে এর user interface টাও দেখতে অনেক সুন্দর মনে হয়েছে।
বি. দ্র. : পুরাতন firefox এ থাকা সেটিংস, এড-অন এখানে sync করে আনা যাবে খুব সহজে।

ওয়েবসাইট

আরও দেখুন