অনলাইন থেকেই শিখুন এবং অন‍্যকে শেখার জন‍্য উৎসাহিত করুন!

ইংরেজী শেখার সহজ উপায়।

আমাদের মাতৃভাষা বাংলা হবার দরুন এবং আমাদের সমাজে ইংরেজী ভাষার ব্যবহার কম থাকার জন্যে আমরা স্বাভাবিক ভাবেই ইংরেজীতে দুর্বল। যার ফলে আমাদের অনেক কাজে খারাপ প্রভাব পড়ে। ফ্রীল্যান্সিং এও এর প্রভাব কম না।আমাদের দেশের অধিকাংশ ফ্রীল্যান্সারগন ইংরেজীতে দুর্বল হবার জন্যে ভালো কাজ  করতে পারার পরও ভালো কাজ পাবার  পথে অন্তরায় হয়ে দাড়ায় ইংরেজী জ্ঞানের অভাব। আশা করি আমার এই নোট আপনাদের কিছুটা হলেও কাজে দিবে। আপনাদের ইংরেজী জ্ঞানের দক্ষতাকে একটু হলেও সমৃদ্ধ করবে। আমি নিজেও এই ভাবেই ইংরেজী ভাষায় দক্ষ হয়ে উঠেছি। আশা করি আপনারাও একই পদ্ধতি অনুসরণ করে দক্ষ হয়ে উঠতে পারবেন।

Vocabulary সমৃদ্ধকরনঃ

Vocabulary

ইংরেজি ভাষা শিখতে হলে আপনাকে অনেক Vocabulary জানতে হবে। কি, ভয় পেয়ে গেলেন? ভয় পাবার  কিছু নাই। একদিন এ মানুষ কিছু করতে পারে না। আপনি বা আমি ও পারবো না। সুতরাং আমাদের একটু একটু করে এগোতে হবে। আমি আমার নিজের জীবনের উদাহরণ দিচ্ছি। আপনারা ইচ্ছা করলে আমার  মত একই মেথড ফলো করে দেখতে  পারেন।

অনেক ছোট থেকে আমাকে আমার বাবা প্রতিদিন ৫ টা করে Vocabulary মুখস্ত করতে দিত। আমি ব্যাপারটা ভালোভাবে নিতে পারি নাই, খুব রাগ করতাম। কিন্তু আজ ভালোভাবে অনুধাবন করি, আমার বাবা আমার কত উপকার করছেন। আমি ক্লাস One এ পড়ার সময় থেকেই এই প্রক্রিয়া শুরু হয়। সপ্তাহে ৬ দিন নতুন Vocabulary মুখস্ত করতে হত, আর প্রতি শুক্রবার এ সব গুলো Revise করতে হত। মাসের শেষ শুক্রবার  সারা মাসের মুখস্ত করা  Vocabulary থেকে যেকোন ২০ বা ৩০ টা তিনি ধরতেন বা লিখতে দিতেন। একসময় দেখলাম ১ বছরে (৩০০ দিন, বাকি দিন ছুটি আর রিভিশন ) ৩০০x৫= ১৫০০ Vocabulary আমার মুখস্ত হয়ে গেছে।

দুই বছরে ১৫০০+১৫০০= ৩০০০ Vocabulary মুখস্ত হয়ে গেছে পাঠ্য বই এর বাইরে। আর এর বাইরে তো আছেই। এই ভাবেই আমার Vocabulary এর ভান্ডার হয়ে গেছে অনেক সমৃদ্ধ।আপনারাও একই পদ্ধতি অনুসরন করতে  পারেন। যেহেতু অনেক সময় পার হয়ে গেছে তাই আসুন একটু বেশী করে চেস্টা করি। তাই বলে খুব বেশী নয়, কিন্তু প্রতিদিন সময় করে। জানেন তো, বেশি যেকোন কিছুই ভালো নয়। বেশী করে করতে গেলে ভুলে যাবেন সহজেই।

আপনারা ইচ্ছা করলেই ১০, ২০ টাকা খরচ করে একটি WordBook কিনে নিতে পারেন। মনে রাখবেন, সফটকপি রাখলে খুলে পড়ার কথা মনে থাকবে  না। আর WordBook আপনার টেবিলের এমন জায়গায় রাখবেন যাতে করে সবসময় আপনার চোখ বই এর অপরে পরে যাতে, মনে হয় আপনার শিখতে হবে। এতে করে মনে ভুলে যাবার  চান্স থাকবে না। আশাকরি টিপস টা কাজে আসবে!

এরপর ও যদি সফটকপি বা ওয়েবসাইট এর দরকার হয় তাহলে,

http://www.english-bangla.com/dictionary  এবং http://www.bdword.com/ এই দুইটা ওয়েবসাইট ব্যবহার করতে  পারেন।

ধীরে ধীরে শিখুন, ভুলে যাবেন না, এক ঘেয়েমোও লাগবে না। এই পদ্ধতি আপনি আপনার সন্তানের জন্যে প্রয়োগ করতে পারেন। তাহলে আপনার সন্তান আর আমাদের মত এই সমস্যায় ভুগবে না।

Making Sentence: 

possible

Vocabulary তো শেখা শুরু করলাম, এখন কি করা যায়। প্রশ্ন থাকতেই পারে, এবং মনে আসবে। একটা করি, Vocabulary গুলোকে কাজে লাগিয়ে এইবার বাক্য গঠন করা শিখি। প্রথমে একটা Vocabulary ব্যবহার  করে একটা বাক্য, এরপর একটা বাক্যে দুইটা Vocabulary ব্যবহার  করি। এই ভাবে চেস্টা করি। প্রথমে একটু কষ্ট হলেও দেখবেন, ১ সপ্তাহের  পর কাজটা অনেক অনেক সহজ  হয়ে গেছে। একটু উদাহরন দেইঃ মনেকরি, আমি দুইটা Vocabulary শিখছি। Cow= গরু Grass=ঘাস। এখন আসুন বাক্য গঠনের চেস্টা করি। প্রথমে Cow নিয়ে। There is a Cow. এখন Grass নিয়ে। Grass is Green. এখন চেস্টা করি দুইটাকে একবাক্যে প্রয়োগের। Cow eat green grass. এটা অনেক সহজ, আপনারা ও এইভাবেই শুরু করেন। আস্তে আস্তে বড় কিছু করা যাবে। কবির কথা ভুলে যাবেন না, ছোট ছোট বালু কণা, বিন্দু বিন্দু জল, গড়ে তোলে মহাদেশ, সাগর অতল।
আমাদেরকেও বিন্দু বিন্দু করে শুরু করতে হবে। আর এই ভাবেই আমাদের এগোতে হবে অনেক দূর। তো বসে না থেকে আজ থেকেই শুরু করে দেন। এক দিন মিস মানে অনেক মিস।

Basic knowledge of Sentence:

আমাদের অনেকের Basic English Sense নাই, আমারও ছিল না। অনেক চেষ্টা করে আমি আমার  এই সমস্যা সমাধান করে নিতে  পেরেছি। English এ একটা “s” বা “es” জন্যে অর্থের পরিবর্তন হয়ে যায়। অনেক সময় বলে ফেলি বা লিখি “Select a products” একটু চিন্তা করে দেখেন,এই বাক্য কেমন শোনায়,  “একটা পন্যগুলো নির্বাচন করুন। ” এই বাক্যে আমরা  যেমন Confusion এ ভুগবো তেমনি আমাদের এমন ইংরেজীতে তারাও এমন সমস্যাতে ভোগে, তাই আমাদের English basic উন্নত করতে হবে। Noun, pronoun, article, Tense এর ব্যবহার  ঠিক করতে হবে। মনে রাখবেন, সকল কিছুর একটা শেকড় বা Base  আছে. তেমনি আমাদের ইংরেজীর বেসিক ও ঠিক করা অত্যন্ত জরুরী। না  হলে প্রতি পদে পদে ঠেকে যেতে হবে।

Knowledge of Tense:

Tense হল ইংরেজীর মা। Tense ছাড়া আপনি কিছু করতে পারবেন না। তাই Tense সম্পর্কে ভালো জ্ঞান রাখতে হবে। আমি যদি বলি, গতকাল আমি ভাত খাব। এটা শুনতে যেমন খারাপ শোনায় তেমনি I ate Rice tomorrow শুনতেও এমন খারাপ শোনায়। তাই Tense সম্পর্কে জানা খুব খুব জরুরী। এখন প্রশ্ন করতে পারেন কিভাবে শিখবো? শেখার মাঝে কোন লজ্জা নাই, না পারলে কারো থেকে শিখতেও লজ্জা নাই। লজ্জা  করলে সারা জীবন লজ্জাই পাবেন, লজ্জা ঝেড়ে ফেলুন, বসে যান, ছোটদের English Grammar বই হাতে। শিখতে থাকুন। আপনার পাশের লাইব্রেরীতেই হয়তো পেয়ে যাবেন Tense শেখার শীট। লজ্জা না করে টেবিলের সামনের দেয়াল থেকে ফুল, ফল, নায়ক, নায়িকার ছবি সরিয়ে Tense শীট লাগায়ে নেন। শিখে নিন Tense খুব দ্রুত।

আমরা অনেক কিছুই শিখে ফেললাম, কিন্তু আমাদের এই জ্ঞানের বাস্তব প্রয়োগ ছাড়া কিছুই সম্ভব হবে  না। এখন আপনাদের সাথে  এই বিষয়ে কিছু কথা বলিঃ

আপনার একজন বন্ধুর সাথে আতাত পাকান, আজ থেকে যত চ্যাট করবেন, কথা বলবেন, বা ম্যাসেজ আদান প্রদান করবেন তা সব ইংরেজীতে হবে। আবার নিজের মনে বিড়বিড় করে চারপাশের ঘটনা English Translate করতে থাকেন। আজ খেলতে যাবো না, এই কথা না  বলে মনে মনে English এ বলে ফেলুন।

 

এতক্ষণ অনেক বই দেখতে বলছি, আসুন এখন  অন্য কিছু উপায়ে English শেখার চেস্টা করি।

১# বেশি করে ইংরেজী পেপার  পড়ার চেস্টা  করুন। আপনার  প্রথমে হয়তো পড়তে ভালো লাগবে  না, হয়তো অনেক কিছুই বুঝতে পারবেন না। তারপর ও চেষ্টা চালায়ে যাইতে  হবে। দুর্বোধ্য শব্দগুলো কে মার্ক  করে তার অর্থ খুজে  বের  করার চেষ্টা করুন। এক সপ্তাহ পরে দেখবেন আপনার  কাছে অনেক অনেক সহজ হয়ে গেছে। এই ভাবে শিখতে শিখতে আপনিও হয়ে যাবেন Expert. তো কি ভাবছেন আজ থেকে ইংরেজী পেপার পড়া শুরু করে দেন। দেশের খবর  জানা  হয়ে গেল, আবার ইংরেজী শেখাও হয়ে গেল।

২# আমাদের অনেকেই মুভি দেখতে খুব ভালোবাসেন, এটা খুব ভালো অভ্যাস। চমকাবেন না। English movie দেখা শুরু করেন, সাবটাইটেল সহ। কোথায় পাবেন। ইউটিউব আছেনা। কিভাবে Sub-Title সহ মুভি সার্চ করবেন? তাও দেখায়ে দিচ্ছি। সার্চ ফিল্টার বসালেই হয়ে গেল! ঠিক নিচের ছবি অনুসরণ করুনঃ

আর সাব টাইটেল কিভাবে ব্যবহার  করবেন? তাও দেখাচ্ছি, নিচের ছবি তেঃ

Setting থেকে সাবটাইটেল অন করে রাখুন বাস হয়ে গেল। দুই  বার  আপনি সাব টাইটেল সহ দেখেন, তারপর একবার দেখুন সাব টাইটেল ছাড়া, যদি বুঝতে পারেন তাহলে অন্য মুভি দেখুন, না পারলে আবার সাবটাইটেল সহ দেখুন। এই ভাবে ১০ টা মুভি দেখার পর প্রথম বারেই সাব টাইটেল ছাড়া দেখুন। এখন আপনি কথা  গুলো বোঝার  চেষ্টা করুন। যদি সক্ষম হন তাহলে  আপনি সফলতার পথেই আছে। যদি কিছু কিছু বুঝতে  পারেন তাহলে  আরো বেশী করে  দেখুন।  আবার  ১০ টা  দেখে  ফেলুন। এবার ও  না পারলে ছেড়ে দিবেন?
ভুলেও ছেড়ে দেবেন না, তাহলে জীবনে আর শিখতে পারবেন না। আবার গোড়া থেকে শিখতে থাকেন। সাফল্য আসবেই

সাফল্য আসবেই

কথা তো বুঝতে পারলাম কিন্তু বলব কিভাবে, Vocabulary, Tense তো আগেই শেখা শুরু করছি এই বার তার প্রয়োগের আগে আর একটা উপায় শিখি। মুভি তো দেখছি এখন ১ মিনিট দেখুন আর Pause করুন, তারপর যা শুনলেন তা বলার চেস্টা করুন। দুই টা মুভি এই ভাবে শেষ্ করার পর Pause করার  Time বাড়ায়ে দেন আর চেস্টা  করুন। হয়ে যাবে।

৩# ইংরেজী বই পড়ার অভ্যাস করুন।

৪# কোন কিছু বাংলাতে শেখার চান্স থাকলেও ইংরেজী ভার্সন থেকে শেখার চেস্টা করুন।

৫# নিজেকে বোঝান, আপনি পারবেন, তবে বেশী চাপ নিবেন না। নিজের মতো করে শেখার চেস্টা করেন।

৬# নিজের উপরে বিশ্বাস রাখুন, সফল হবেন ১০০%

৭# আপনার কাছে যা আকর্ষনীয় বিষয় নিয়ে শিখতে থাকেন। তাহলে আগ্রহ হারাবেন না।

 

আশা করি আমার এই পোষ্ট আপনার উপকারে আসবে, মনে কোন প্রশ্ন থেকে থাকলে, কমেন্টে করে ফেলুন। আমার জানা থাকলে অবশ্যই উত্তর পেয়ে যাবেন।  এই পদ্ধতি যদি আপনাদের  উপকারে আসে তাহলেই কেবল আমার  লেখা  সার্থক হবে।

 

 

সাম্প্রতিক লেখা

ইংরেজী শেখার সহজ উপায়।

ইমেইল মার্কেটিং এ সফল হবার মূলমন্ত্র

Search Engine Crawler - Bot - Spider

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি এবং ধরণসমূহ

ইমেইল মার্কেটিং কি এবং কিভাবে শুরু করবেন ?

ইমেইল কাস্টমার সার্ভিস (পার্ট – ১)

আর্কাইভ

বিভাগ নির্বাচন করুন